About Me

My Photo
Mirpur, Dhaka, Bangladesh
Email:- aktar888@gmail.com aktar888@yahoo.com Mobile Number:01717521528 My blog:- http://aktar888.blogspot.com http://helpline365.blogspot.com http://aktarbd.blogspot.com

Sample text

Monday, December 8, 2014

কিভাবে Windows 8 এর জন্য USB বুটেবল করবো আসুন দেখি

টিউনের প্রথমেই টেকটিউন্স পরিবারকে জানাই আমার সালাম ও প্রান ঢালা শুভেচ্ছা। বছরের শেষে আমি আপনাদের নতুন একটা টিপস উপহার দিব। পেন ড্রাইভ এখন আমাদের কাছে নিত্য দিনের সঙ্গী। তাই আমি আপনাদের সাথে কিভাবে পেন ড্রাইভ দিয়ে মাইক্রোসফট এর নতুন ভার্সন windows 8 সেটআপ দিতে হয়  সেটা জানাবো । এই windows 8 আমরা সচরাচর ডিভিডি দিয়েও সেটআপ দিতে পারি। কিন্তু যাদের সিডি/ডিভিডি রোম নাই তারা কিভাবে দিবে। আমি ও আমার মামা এই ধরনের সমস্যার সম্মুখিন হয়ে ছিলাম। তাছাড়া আমাকে অনেক জন এই ধরনের সমস্যার কথা জানাইছিল । তাদের কথা চিন্তা করে আমি এই টিউনটি করার চিন্তা মাথায় নেই।
যাই হোক অনেক কথা বললাম এবার কাজের কথায় আসি।
পেন ড্রাইভ বুটেবল করতে হলে আমাদের ছোট্ট একটা সফটওয়ার
এর দরকার হবে। এটির নাম Windows 7 USB DVD Download Tool. যদিও এখানে Windows 7 এর জন্য USB DVD লেখা আছে কিন্তু Windows 8 এর জন্য এটিও প্রযোজ্য।  আপনারা সরাসরি এখান থেকে ডাউনলোড করতে পারেন অথবা এখান থেকে ডাউনলোড করতে পারেন
ডাউনলোড করে সেটআপ দিয়ে ডেক্সটপের শর্টকার্ট থেকে Windows 7 USB DVD Download Tool রান করাই। রান করাল নিজের মত একটা উনডো আসবে।

উপরের মত উনডো আসলে এবার নিচের মত Browse এ ক্লিক করি।

Browse ক্লিক করে আপনার যেখানে ISO ফাইলটা্ আছে সেটা দেখিয়ে দেই।
দেয়ার পর নিচের মত একটা উনডো আসলে সেখানে Next এ ক্লিক করি।

Next এ ক্লিক করলে আরেক টা উ্নডো আসবে। ( এখানে বলা ভাল যে এই সফটওয়ার দিয়ে ডিভিটি ও রাইট করা যাবে।) তাই আমরা এখানে দুইটা অপশন পাব।
তাই আমরা যেহেতু USB বুটেবল করবো তাই USB অপশন টা বেছে নিব। এ জন্য নিচের উনডো টা ফলো করবো।

এবার নিচের উনডোর মত আপনার USB টা সিলেক্ট করে দেব।

এর পর পরের উনডো মত Begin Copying এ ক্লিক করে কপি করা শুরু করে দিব।

এখন যখন আমাদের কিছুক্ষন অপেক্ষা করতে হবে। কারন এখন কপি হচ্ছে কপি হওয়া শুরু হলে নিচের মত দেখাবে।


যখন শেষ হবে তখন নিচের মত দেখাবে -----

উপরের উনডো আসলে আমাদের বুঝতে পারবো যে এখন আমাদের পেনড্রাইভ বা USB ড্রাইভ টা পুরাপুরি বুটেবল।
এখন আমরা অপারেটিং সিস্টেম টা সেটআপ দিব।
এতে বিশেষ কোন দিক নির্দেশনা নেই। সম্পূর্নই Windows 7 এর মতই শুধু  এখানে পাওয়ার্ড এবং ইউজার নেম টা অবশ্যই দিতে হবে। সম্পূর্ন প্রক্রিয়া শেষ হলে আমরা আমরা Windows 8 ব্যবহার করতে পারবো।
সকলের অবগতির জন্য বলছি টেকটিউনস এ যদিও আমি পুরাতন কিন্তু টিউন কোন টিউন করার অভিজ্ঞতা একটু কম আছে। তাই যদি টিউনের ভিতর কোন প্রকার ভুল ভ্রান্তি হয় তাহলে নিজ গুনে ক্ষমা দৃষ্টি দে দেখবেন। আর ভুল গুলো কমেন্টর এর মাধ্যমে ধরিয়ে দিবেন।

No comments:

Post a Comment

 
Live MeccaLive Blogger Tricks